ad
ad

Breaking News

Lok Sabha Election 2024

মাত্র পাঁচ জন ভোটারের জন্য তৈরি তাঁবু, তাপমাত্রা মাইনাসে থাকা এই রাজ্যের ভোটগ্রহন কীভাবে করছে কমিশন?

লাদাখে ভোট আছে পঞ্চম দফায়। তার জন্য লাদাখে তাঁবু খাটিয়ে তৈরি হবে ৫৭৮ টি ভোট কেন্দ্র। এমনকি মাত্র পাঁচ জন ভোটারের জন্যও তৈরি করা হবে তাঁবু।

Lok Sabha Election 2024

Bangla Jago Desk: চলতি বছর লোকসভা নির্বাচন সাত দফাতে। প্রথম দফার ভোট গ্রহণের পর এবার হবে দ্বিতীয় দফার ভোট গ্রহণ প্রক্রিয়া। লাদাখে ভোট আছে পঞ্চম দফায়। তার জন্য লাদাখে তাঁবু খাটিয়ে তৈরি হবে ৫৭৮ টি ভোট কেন্দ্র। এমনকি মাত্র পাঁচ জন ভোটারের জন্যও তৈরি করা হবে তাঁবু।

দেশ জুড়ে চলছে ভোট উৎসব। এই গরমাগরম আবহে ভোট গ্রহণের এই পুরো প্রক্রিয়া সম্ভব হওয়া ভারতের মধ্যে সবচেয়ে কঠিন লাদাখে। কারণ বছরের অধিকাংশ সময়েই তাপমাত্রা মাইনাসে থাকে লাদাখে। একবারে পঞ্চম দফাতে গিয়ে হবে লাদাখের ভোট গ্রহণ প্রক্রিয়া। অর্থাৎ ২০ মে।  ২০২৪ সালে লাদাখে ভোটার সংখ্যা ১ লক্ষ ৮২ হাজার ৫৭১ জন। যার জন্য প্রয়োজন ৫৭৮ টি ভোটকেন্দ্র। বরফে ঢাকা এই দুর্গম পার্বত্য এলাকায় তাঁবু খাটিয়ে সেখানেই ভোটকেন্দ্র তৈরি করা হবে। এমনকি লাদাখের অতীব দুর্গম এলাকাতেও মাত্র পাঁচ জনের জন্য তৈরি করা হবে ভোট কেন্দ্র। লাদাখে নির্বাচন প্রক্রিয়া সত্যি চ্যালেঞ্জের ব্যপার কমিশনের কাছে।

লাদাখের দুটি জেলা আছে একটি হল লেহ অন্যটি হল কার্গিল। জানা যাচ্ছে ৫৭৮ টি ভোটকেন্দ্রের মধ্যে লেহ জেলার ওয়ারসি গ্রামে মাত্র পাঁচ জন ভোটারের জন্য একটি ভোটকেন্দ্র তৈরি করা হবে। এই গ্রামে রয়েছে মাত্র দুটি পরিবার। যে পরিবারের সদস্য সংখ্যা পাঁচ জন। দুর্গম পথ ও এলাকার কারণে কি তারা ভোট দেবে না? একদমই তা নয়, তাদেরও অধিকার রয়েছে  সরকার নির্বাচনের ক্ষেত্রে। তাই কমিশনের উদ্যোগে সেখানে দুর্গম পথ ঠেলে এগিয়ে গিয়ে একটি তাঁবু খাটানো হবে। সেই তাঁবুর মধ্যেই হবে ভোটগ্রহণ প্রক্রিয়া। তাঁবুর ভিতর গরম রাখতে দেওয়া হবে রুম হিটার। ভোটারদের জন্য রাখা হবে পানীয় জল ও খাবারের ব্যবস্থা। ভোট গ্রহণকারী ও নিরাপত্তা রক্ষীদের জন্য থাকবে হেলিকপ্টারের ব্যবস্থা। এছাড়াও ওই পাঁচ জনকে আনা হবে চপারে করে। লাদাখে ৫৭৮ টি ভোটকেন্দ্রের মধ্যে মাত্র ৩৩ টি রয়েছে শহরে। বাকি ৫৪৩ টি ভোটকেন্দ্র তৈরি করতে হবে গ্রামীণ এলাকায়। যা সত্যি দুষ্কর কাজ কমিশনের। কিন্তু সব চ্যালেঞ্জকে উপেক্ষা করেও কমিশন এই দুর্গম এলাকায় গিয়েও ভোট গ্রহণ প্রক্রিয়া জারি রাখবে। ইতিমধ্যেই ভোটারদেরকে ভোট দেওয়ার ক্ষেত্রে সচেতন করে তুলতে নানা কর্মসূচি গ্রহণ করেছে কমিশন।