ad
ad

Breaking News

Diabetics

Diabetics: মধ্যরাতে স্ক্রোলিং? বিছানায় শুতে যাওয়ার আগে এই অভ্যাস ডায়বেটিসের ঝুঁকি বাড়াবে

সার্বিক স্বাস্থ্যের কথা চিন্তা করে মোবাইলের ব্যবহার যতটা সম্ভব কমিয়ে ফেলা বাঞ্চনীয় বলে চিকিৎসকেরাও মনে করেন। 

Scrolling at midnight? This habit before going to bed will increase the risk of diabetes

চিত্র : সংগৃহীত

Bangla Jago Desk : বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে মোবাইলের ব্যবহার দারুণভাবে বেড়ে গেছে। কর্মক্ষেত্র তো বটেই বাড়িতে বসেও অনেকে মোবাইল ঘাঁটেন। মোবাইল ছাড়া থাকতে পারেন না। এমনকি রাতে ঘুমোতে যাওয়ার আগে কেউ কেউ মোবাইল আঁকড়ে থাকেন। সেই মোবাইল ম্যানিয়া আপনার-আমার বিপদ ডেকে আনতে পারে। অষ্ট্রেলিয়ার  মোনাশ বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। ৯বছরে ৮৫হাজার ব্যক্তির ওপর গবেষণা করা হয়েছে। সেখানে দেখা গেছে, মোবাইলের অতিরিক্ত ব্যবহার দুঃস্বপ্ন বয়ে আনতে পারে। রাতের বেলায় আলোর ঝলকানি আসলে ডায়বেটিসের মতো ঝুঁকি বাড়াতে পারে।

[ আরও পড়ুন : Hathras stampede: মহিলা-শিশুদের সারি সারি মৃতদেহ দেখে হার্ট অ্যাটাকে মৃত্যু পুলিশ কনস্টেবলের

কেন এই রোগের প্রবণতা বাড়তে পারে ?

সমীক্ষায় দেখা গেছে, রাতে আলোর ঝলকানিতে আসলে ঘুমের ব্যাঘাত ঘটায়। যন্ত্রের জন্য জীবন যন্ত্রণাময় হয়ে ওঠে। ধীরে ধীরে ঘুম আসার প্রবণতা কমতে থাকে। বিশেষ করে মধ্যরাত থেকে সকাল ৬টা পর্যন্ত এই মোবাইলের আলোর প্রভাবে বাসা বাঁধতে থাকে রোগ। যার জন্য টাইপ-টু ডায়বেটিস রোগের বাড়বাড়ন্ত দেখা যেতে পারে। অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের সমীক্ষকরা এই বিষয়ে ৪০থেকে ৬৯ বছর বয়স্ক মানুষের মধ্যে অনুসন্ধান করেন। ৯বছর ধরে তাঁরা এই মুঠোফোনের ক্ষতিকর দিক নিয়ে বিশ্লেষণ করেছেন। যেখানে ধরা পড়েছে, রাতে অন্ততঃ ১০শতাংশের  মোবাইলের আলোর ঝলক বেশি দেখা যায়, সেক্ষেত্রে ৬৭শতাংশের সেই রোগের প্রকোপ বেশি বেশি হতে পারে। বদলে  যেসব মোবাইলে কম আলো দেখা যায় সেইসব মোবাইলে এই ডায়বেটিসের সম্ভাবনা কম  দেখা যায়। কৃত্রিম আলো স্বাভাবিক ঘুম বা জেগে ওঠার প্রক্রিয়াকে ব্যাহত করে। স্মার্টফোন বা টিভির নীল আলোতে ঘুমের ব্যাঘাত ঘটায়। ঘুম কমে গেলেই মানসিক অস্থিরতা বাড়ে।স্বাস্থ্যের সুষ্ঠু বিকাশকে থমকে দেয়। তাতে সুগার বাড়তে পারে, ক্রমে ক্রমে সেই সুগার ডায়বেটিসের ঝোঁক বাড়িয়ে তোলে।

[ আরও পড়ুন : Hathras stampede: মহিলা-শিশুদের সারি সারি মৃতদেহ দেখে হার্ট অ্যাটাকে মৃত্যু পুলিশ কনস্টেবলের

কিভাবে কমতে পারে এই ডায়বেটিস রোগ কমতে পারে ?

ডায়বেটিসের মতো রোগ বেড়ে যাওয়ায় সাবধাণতা দরকার। কারণ এই ধরণের রোগ শরীরের স্বাভাবিক ছন্দকে নষ্ট করতে পারে। নষ্ট করতে পারে ভারসাম্য। তাই রাতে মোবাইলের আলোর  মতো ক্ষতিকর জিনিস থেকে রাতে দূরে থাকাই বাঞ্চনীয়। আমরা জানি খাবার খাওয়ার ওপরও এই রোগ বাড়ার সম্ভাবনা থাকে। কারণ মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার খেলে এই রোগের প্রকোপ বাড়ে। কিন্তু সেবিষয়ে সমীক্ষায় কোনও স্পষ্ট কিছু উল্লেখ করা হয়নি। আর্থ-সামাজিক বিষয়েও এই সমক্ষীয় আলোকপাত করেছে। তাই রোগ থেকে রেহাই পাওয়ার জন্য আলো নিভিয়ে ঘুমানোর অভ্যাস বা কম মোবাইল দেখার প্রবণতা বাড়ানোর ওপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় সার্বিক স্বাস্থ্যের কথা চিন্তা করে মোবাইলের ব্যবহার যতটা সম্ভব কমিয়ে ফেলা বাঞ্চনীয় বলে চিকিৎসকেরাও মনে করেন।