ad
ad

Breaking News

Supreme Court

Supreme Court: বিচ্ছেদের পর ভরণপোষণ পাওয়ার অধিকারী মুসলিম মহিলা, যুগান্তকারী রায় সুপ্রিম কোর্টের

বিবাহ বিচ্ছেদের পর মুসলিম মহিলারাও ভরণপোষণ পাওয়ার অধিকারী বলে রায় দিল দেশের শীর্ষ আদালত

Muslim women entitled to maintenance after divorce, Supreme Court's landmark judgment

Bangla Jago Desk: বিবাহ বিচ্ছেদের পর মুসলিম মহিলারাও ভরণপোষণ পাওয়ার অধিকারী বলে রায় দিল দেশের শীর্ষ আদালত। রায়ে বলা হয়েছে, কোনও তালাকপ্রাপ্ত মুসলিম মহিলা তাঁর স্বামীর কাছ থেকে ফৌজদারি দণ্ডবিধির ১২৫ ধারার অধীনে ভরণপোষণ চাইতে পারেন। বুধবার এমন যুগান্তকারী রায় দিল সুপ্রিম কোর্ট।

মহম্মদ আবদুল সামাদ বনাম তেলেঙ্গানা রাজ্যের মামলায় এই রায় দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি বিভি নাগারথনা এবং অগাস্টিন জর্জ মাসিহ মুসলিম মহিলাদের অধিকার নিশ্চিত করে এমন রায় দিয়েছেন। তেলেঙ্গানার মহম্মদ আবদুল সামাদ নামে এক ব্যক্তি মামলায় রাজ্যের হাই কোর্টে রায় দিয়ে জানিয়েছিল প্রাক্তন স্ত্রীকে অন্তর্বর্তীকালীন ভরণপোষণ হিসেবে ১০ হাজার টাকা করে দিতে হবে। 

 

এই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন ওই ব্যক্তি। শীর্ষ আদালতের বিচারপতি বিভি নাগারথনা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহের ডিভিশন বেঞ্চ তালাকপ্রাপ্ত স্ত্রীকে ভরণপোষণ দেওয়ার নির্দেশকে চ্যালেঞ্জ করে ওই ব্যক্তি যে আবেদন করেছিলেন তা খারিজ করে দেয়।ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, ভরণপোষণ চাওয়ার আইনটি সমস্ত বিবাহিত মহিলাদের জন্য প্রযোজ্য। জাতি-ধর্ম নির্বিশেষে প্রত্যেকের এই অধিকার আছে।