ad
ad

Breaking News

মঙ্গলযান

এবার মঙ্গলযান ২-এর প্রস্তুতি ইসরোর

Bengla Jago Desk: তৃতীয় চন্দ্রযান প্রকল্পের সাফল্যের জেরে ভারত মহাকাশ গবেষণায় সারা বিশ্বে সাড়া ফেলেছে। এরপর ইসরো উতক্ষেপন করেছে আদিত্য এল ১।এবার ইসরো প্রস্তুতি নিচ্ছে মঙ্গলযান ২ প্রকল্পের। এর আগে মঙ্গলযান ১ উতক্ষেপণ করা হয়। সেটি মঙ্গলের কক্ষপথে প্রবেশও করেছিল।দ্বিতীয় মঙ্গলযান প্রকল্পের নামকরণ করা হয়েছে মার্স অরবিটার মিশন ২। এই মিশন সাফল্যলাভ করলে মঙ্গলগ্রহের আবহাওয়া […]

Bengla Jago Desk: তৃতীয় চন্দ্রযান প্রকল্পের সাফল্যের জেরে ভারত মহাকাশ গবেষণায় সারা বিশ্বে সাড়া ফেলেছে। এরপর ইসরো উতক্ষেপন করেছে আদিত্য এল ১।এবার ইসরো প্রস্তুতি নিচ্ছে মঙ্গলযান ২ প্রকল্পের। এর আগে মঙ্গলযান ১ উতক্ষেপণ করা হয়। সেটি মঙ্গলের কক্ষপথে প্রবেশও করেছিল।দ্বিতীয় মঙ্গলযান প্রকল্পের নামকরণ করা হয়েছে মার্স অরবিটার মিশন ২।

এই মিশন সাফল্যলাভ করলে মঙ্গলগ্রহের আবহাওয়া থেকে শুরু করে গ্রহের চারপাশের পরিবেশ, মঙ্গলের ধুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।সূত্রের খবর, মঙ্গলযান ২ প্রকল্পে  থাকবে চারটি পেলোড। এই চারটি পেলোডের নামকরণ করা হয়েছে মার্স অরবিট ডাস্ট এক্সপেরিমেন্ট, রেডিয়ো অকিউলটেশন এক্সপেরিয়েন্ট, এনার্জেটিক ইয়ন স্পেকট্রোমিটার এবং ল্যাঙ্গুমিউর প্রোব অ্যান্ড ইলেকট্রিক ফিল্ড এক্সপেরিয়েন্ট।

ইসরো সূত্রের খবর, ২০২৪ সালে মঙ্গলযান ২ প্রকল্প সাফল্য পেলে মহাকাশ গবেষণায় আরও কয়েকধাপ এগিয়ে যাবে ভারত।জানা গিয়েছে, মঙ্গলগ্রহ সম্পর্কিত তথ্য সংগ্রহের জন্য মঙ্গলযান ২-এ থাকবে একটি হাইপারস্পেকট্রাল ক্যামেরা, একটি প্যানক্রোমাটিক ক্যামেরা এবং একটি রাডার।৯ বছর আগে মঙ্গলযান ১ উতক্ষেপণ করা হয়। ২০১৪ সালে ইসরো প্রথমবার মঙ্গল অভিযান চালায়। ইসরোর বিজ্ঞানীরা এখন ব্যস্ত দ্বিতীয় মঙ্গলযান উতক্ষেপণের জন্যে প্রস্তুতি সারতে।

Free Access