ad
ad

Breaking News

World Bank

World Bank: বিশ্বজোড়া দ্রুত ক্রমবর্ধমান অর্থনীতির অন্যতম দেশ ভারত

ভারতের আর্থিক বৃদ্ধি প্রত্যাশামতো না হলেও দ্রুত ক্রমবর্ধমান অর্থনীতির প্রাণকেন্দ্র ভারত।এমনটাই মনে করছে বিশ্ব ব্যাঙ্ক।

India remains world's fastest growing major economy globally

ছবিঃ সংগৃহীত

Bangla Jago Desk: ভারতের আর্থিক বৃদ্ধি প্রত্যাশামতো না হলেও দ্রুত ক্রমবর্ধমান অর্থনীতির প্রাণকেন্দ্র ভারত।এমনটাই মনে করছে বিশ্ব ব্যাঙ্ক।গত ১১জুন তাঁরা এক প্রতিবেদন এই আর্থিক বৃদ্ধির সম্ভাবনার কথা তুলে ধরেছে। জুনে বিশ্বজোড়া অর্থনীতির সম্ভাবনার যে প্রতিবেদন প্রকাশ করা হয় তাতে বলা হয়েছে,২০১৫ অর্থবর্ষে ভারতের মোট অভ্যন্তরীণ উত্পাদন ৬.৬শতাংশে পৌঁছে যেতে পারে।বলা যায়,বড় পরিমাণ  বিনিয়োগের হার ভারতে শ্লথ হয়ে পড়েছে।তবু আশা করা হচ্ছে,আগে যেভাবে আর্থিক শ্রীবৃদ্ধির কথা ভাবা হয়েছিল তার থেকে বেশি বিনিয়োগ হতে পারে।

[আরও পড়ুনঃWeather: দিল্লি, বিহার ও বাংলায় তাপপ্রবাহের সর্তকতা, উপকূলীয় রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস, দেখে নেওয়া যাক কেমন থাকবে দেশের আবহাওয়া 

সরকারি স্তরে বিনিয়োগের মতোই বেসরকারি বিনিয়োগ বাড়লে এই আর্থিক বৃদ্ধির শিখর ছোঁয়ার সম্ভাবনা রয়েছে।এপ্রিলে বিশ্ব সংস্থা সম্ভাবনাময় বিষয় হিসেবে তুলে ধরে ২০বেসিস পয়েন্ট জিডিপি বাড়তে পারে।তার জন্য ধরা হচ্ছে চলতি অর্থবর্ষে মোট আর্থিক বৃদ্ধির হার ৬.৬শতাংশে পৌঁছে যাবে। উল্লেখ্য,২০২৪-এর জুনে বিশ্বব্যাপী অর্থনীতির সম্ভাবনা তুলে ধরে।সেখানে বলা হয় গড়পড়তা ভারতের আর্থিক বৃদ্ধি ৩.৭শতাংশের মধ্যে থাকবে।এরপর ২০২৫-এর সময়কালে আর্থিক বৃদ্ধি এই ৬.৬ শতাংশে থাকার কথাই মনে করা হচ্ছে।

জানুয়ারি-মার্চ আর্থিক সময়কালে ভারতের মোট অভ্যন্তরীণ উত্পাদন ছাপিয়ে যেতে পারে বলে জানানো হয়।সেক্ষেত্রে আর্থিক বৃদ্ধি ৭.৮ শতাংশে ছুঁতে পারে বলে আভাস দেওয়া হয়।যদিও এই সময়কালে আগে ভাবা হয়েছিল আর্থিক শ্রবৃদ্ধি ৮.৪শতাংশে থাকবে।গত ৩১মে  কেন্দ্রীয় পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ দফতরের দেওয়া তথ্য অনুসারে বলা যায়, আর্থিক বছরের  দ্বিতীয় সময়কালে এই আর্থিক বৃদ্ধি ৭.৬শতাংশ থেকে বেড়ে ৮.২শতাংশ থাকবে বলে দাবি করা হয়।