ad
ad

Breaking News

Alcohol And Energy Drinks

Alcohol And Energy Drinks: অ্যালকোহল এবং এনার্জি ড্রিংক আপনার স্মৃতিশক্তি নষ্ট করতে পারে, সতর্ক করছেন গবেষকরা

এনার্জি ড্রিংকস এর সাথে অ্যালকোহল মেশানোর ফলে দীর্ঘমেয়াদী প্রভাব পড়ে শরীরে স্মৃতিশক্তি হ্রাস পাওয়ার মত ঘটনা ঘটতে পারে

Alcohol and energy drinks can damage your memory, researchers warn

Bangla Jago Desk: ইতালির বিশ্ববিদ্যালয় একটি গবেষণায় গবেষকরা দেখেছেন এনার্জি ড্রিংকস এর সাথে অ্যালকোহল মেশানোর ফলে দীর্ঘমেয়াদী প্রভাব পড়ে শরীরে স্মৃতিশক্তি হ্রাস পাওয়ার মত ঘটনা ঘটতে পারে। নিউরোফার্মাকোলজি জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে, এই সংমিশ্রনের ফলে স্মৃতিশক্তি লোপ ও অধ্যয়নে দীর্ঘমেয়াদী প্রভাব ফেলতে পারে।
পরীক্ষার সময় একটি পুরুষ ইদুরকে এনার্জি ড্রিংক, অ্যালকোহল বা দুটি সংমিশ্রণ খাওয়ানো হয়েছিল। ৫৩ দিন পর গবেষকরা মূল্যায়ন করতে গিয়ে তার আচরণগত পরীক্ষা ও মস্তিষ্কের স্ক্যান করেন। গবেষণায় দেখা যায় যে মিশ্র পানীয়টি খাবার পর ইঁদুরের অধ্যায়ন ক্ষমতা ও স্মৃতিশক্তির সমস্যা তৈরি হয়েছে।

[ আরও পড়ুন : Delhi High Court: শংসাপত্র ছাড়া প্রমাণ হিসেবে হোয়াটসঅ্যাপ চ্যাট সাক্ষ্য আইনে ব্যবহার করা যাবে নাঃ দিল্লি হাইকোর্ট ]

গবেষকরা উল্লেখ করেছেন বয়সন্ধিকালে এই পানীয় গুলি খাওয়া দীর্ঘমেয়াদি প্রভাব সম্পর্কে অনেকেই খুব কম জানেন। বয়সন্ধিকাল মস্তিষ্কের বিকাশের একটি গুরুত্বপূর্ণ সময়। এই ধরনের পানীয় খাবার ফলে তরুণদের মস্তিষ্কের স্বাস্থ্য বড়সড় ঝুঁকির সম্ভাবনা তৈরি করে।
গবেষণায় বলা হয়েছে এই এনার্জি ড্রিংসের সাথে অ্যালকোহল মেশানো হিপোক্যাম্পাসের উপর প্রভাব ফেলতে পারে। মস্তিষ্কের ক্ষমতা ও অধ্যায়ন ক্ষমতা নষ্ট হতে পারে প্রাথমিকভাবে মিশ্র পানীয় খাবার পরে ইদুরের মস্তিষ্কের কার্যকারিতা সাময়িকভাবে বৃদ্ধি পেয়েছিল তবে সময়ের সাথে সাথে সেটি হ্রাস পেতে থাকে।

 

গবেষণায় দেখা যায় বয়সন্ধিকালে এনার্জি ড্রিঙ্কস গুলির সাথে মিশ্রিত অ্যালকোহল পান করার ফলে হিপো ক্যাম্পাসের বৈদ্যুতিক এবং অমানবিক স্তরেই পরিবর্তন ঘটে। যা আচরণগত পরিবর্তনের সঙ্গে যুক্ত। এই পরিবর্তনগুলি বয়সন্ধিকালে দৃশ্যমান হয় এবং যৌবন পর্যন্ত চলতে থাকে। যদিও এই ফলাফল গুলি নিশ্চিত করার জন্য মানুষের উপর আরো গবেষণার প্রয়োজন। ফলাফল গুলি পরামর্শ দেয় যে এনার্জি ড্রিঙ্কস গুলি স্বাস্থ্যের পক্ষে ঝুঁকি বাড়াচ্ছে। বিশেষত যখন অ্যালকোহলের সাথে মিশ্রণ হচ্ছে তা শরীরে ক্ষতির পরিমাণ আরো বাড়িয়ে দিচ্ছে। এ ধরনের এনার্জি ড্রিংক থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন গবেষকেরা।
ইঁদুর গুলিকে যে পরিমাণ পানিও দেওয়া হয়েছিল তা তরুন প্রাপ্তবয়স্কদের মধ্যে মদ্যপানের মাত্রার মতো ছিল। গবেষকরা মানুষের মধ্যে এই আচরণের সম্ভাব্য পরিণতি গুলি জানার জন্য আরো গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন। গবেষকরা জানাচ্ছেন বয়সন্ধিকালে এনার্জি ড্রিংসের সাথে অ্যালকোহল মেশানোর ফলে হিপোক্যাম্পাল প্লাস্টিসিটির উপর দীর্ঘস্থায়ী প্রভাব পড়তে পারে।