ad
ad

Breaking News

PM Modi & Putin

PM Modi & Putin: রুশ সেনা থেকে ছেড়ে দেওয়া হোক ভারতীয়দের, মোদির আর্জিতে সাড়া পুতিনের

এই ঘটনা সামনে আসার পর নড়েচড়ে বসে ভারত। রাশিয়া থেকে ভারতীয়দের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়।

Putin responds to Modi's request to release Indians from the Russian army

চিত্র : সংগৃহীত

Bangla Jago Desk : কাজের খোঁজে রাশিয়া গিয়ে ভারতীয়দের সে দেশের সেনায় যুক্ত হয়ে যাওয়ার ঘটনা সামনে আসায় দেশে হইচই শুরু হয়েছিল। দেখা যায়, ভারতীয়রা বাধ্য হয়ে রাশিয়ার সেনায় যুক্ত হয়ে পড়ছেন। সেনা থেকে মুক্ত করে দেওযা হোক ভারতীয়দের। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে এই জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানান গিয়েছে, রাশিয়া সফরে গিয়ে সোমবার নৈশভোজে বিষয়টি নিয়ে পুতিনের সঙ্গে কথা বলেন মোদি। প্রধানমন্ত্রীর এই আর্জিতে সাড়া দিয়েছেন পুতিন। জানা যাচ্ছে, সেনার দায়িত্ব থেকে ভারতীয়দের অব্যাহতি দিতে পারেন রুশ প্রেসিডেন্ট। ভারতের আবেদনে সাড়া দিয়ে এমনই সিদ্ধান্ত নিয়ে রুশ প্রশাসন।

[ আরও পড়ুন : Usha Uthup’s Husband: প্রথম স্বামীর সাথে বিচ্ছেদের পর, কিভাবে দ্বিতীয় স্বামী জানি চাকোর প্রেমে পড়েছিলেন ঊষা উত্থুপ

রাশিয়ার সেনায় এখনও পর্যন্ত যতজন ভারতীয় কর্মরত আছেন, তাঁদের সকলকে সেনা থেকে ছেড়ে দেওয়ার রাশিয়ার এই সিদ্ধান্তে খুশি ভারত। রুশ সেনায় থাকা ভারতীয়দের পরিবারের লোকজনও খুশি। রুশ সেনায় ভারতীয়দের যুক্ত হওয়ার বিষয়টি নিয়ে মিম সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি প্রথমে অভিযোগ এনেছিলেন। তিনি জানিয়েছিলেন, বেশ কয়েকটি রাজ্য থেকে চাকরির কথা বলে রাশিয়ায় নিয়ে গিয়ে তাঁদের সে দেশের সেনায় যোগ দিতে বাধ্য করা হচ্ছে। কখনও সরাসরি যুদ্ধ আবার কখনও রুশ সেনার সহযোগী হিসেবে কাজে লাগানো হয়। এখন পর্যন্ত দুই ভারতীয়র মৃত্যু ঘটেছে।

[ আরও পড়ুন : Usha Uthup’s Husband: প্রথম স্বামীর সাথে বিচ্ছেদের পর, কিভাবে দ্বিতীয় স্বামী জানি চাকোর প্রেমে পড়েছিলেন ঊষা উত্থুপ

এই ঘটনা সামনে আসার পর নড়েচড়ে বসে ভারত। রাশিয়া থেকে ভারতীয়দের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়। এবার সেই বিষয়টি আরও গতি পেল মোদির রাশিয়া সফরে। সেনা থেকে মুক্ত করে দেওযা হোক ভারতীয়দের। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে প্রধানমন্ত্রী এই আর্জি জানাতেই তাতে সাড়া দিয়েছেন তিনি। আজ মঙ্গলবার এই বিষয়টি নিয়ে রাশিয়া সরকারি ভাবে ঘোষণা করতে পারে বলে জানা যাচ্ছে।