ad
ad

Breaking News

House Of India

‘আস্ট্রখানের “হাউজ অফ ইন্ডিয়া”-র সঙ্গে গুজরাটের যোগ’ ! রাশিয়া সফরে গিয়ে কেন এরকম বললেন মোদি ?

নরেন্দ্র মোদি বলেন, আস্ট্রখানে অবস্থিত এই 'হাউজ অফ ইন্ডিয়া' রাশিয়া ও ভারতের মধ্যে এক সুসম্পর্কের প্রতীক

Bangla Jago Desk: সম্প্রতি রাশিয়া সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাক্ষাৎ সেরেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও। আর এবার সেখানে গিয়ে প্রবাসী ভারতীয়দের উদ্দেশ্যে ৪৫ মিনিট বক্তব্য রাখেন। সেই বক্তব্যের মধ্যেই উঠে এল ‘হাউজ অফ ইন্ডিয়া’-র কথা। কিন্তু কী এই ‘হাউজ অফ ইন্ডিয়া’ ? মোদি কেন বললেন, এর সঙ্গে গুজরাটের সংযোগ রয়েছে ? নরেন্দ্র মোদি বলেন, আস্ট্রখানে অবস্থিত এই ‘হাউজ অফ ইন্ডিয়া’ রাশিয়া ও ভারতের মধ্যে এক সুসম্পর্কের প্রতীক।

আজ থেকে বহুবছর আগে প্রায় ১৭-র শতকে গুজরাট থেকে ব্যবসায়ীরা এসে এখানে বসবাস করতেন। ইতিহাসের পাতা ঘাটলে জানা যায়, প্রায় ৪০০ বছর আগে গুজরাট থেকে ব্যবসায়ীরা এখানে আসলে, তারা এই ‘হাউজ অফ ইন্ডিয়া’-তেই বসবাস করতেন। ব্যবসায়ীরা এখানে এলে রাশিয়ার কর্মকর্তারা তাদের স্বাগত জানাতেন। তাদের সেবায় কোনোরকম ত্রুটি রাখতেন না। তিনি বলেন,২০০১ সালে তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে আস্ট্রখান গিয়েছিলেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স হ্যান্ডেলে মোদি আর্কাইভ অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট শেয়ার করা হয়েছে। ভারত-রাশিয়া সম্মেলনে অংশ নিতে তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে মস্কো গিয়েছিলেন নরেন্দ্র মোদি। এই সফরেই তিনি প্রথমবারের মতো প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখা করেন। সে সময় গুজরাট ও রুশ রাজ্য আস্ট্রখানের মধ্যে বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা, পর্যটনসহ অনেক চুক্তি স্বাক্ষরিত হয়।

আর সব মিলিয়ে, ভারতের সঙ্গে রাশিয়ার সুসম্পর্ক যে বহুবছরের, তা আরও এক রাশিয়া সফরে গিয়ে বক্তব্য রাখতে গিয়ে স্পষ্ট করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।