ad
ad

Breaking News

CM Mamata Banerjee

CM Mamata Banerjee: মুখ‍্যমন্ত্রীর হুমকির পরেই বাজারে টাস্ক ফোর্সের অভিযান, স্বস্তির নি:শ্বাস ক্রেতাদের

বুধবার সকালে জেলার কৃষি বিপণন দফতর থেকে শুরু করে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ মেট্রলজি বিভাগ সহ টাস্ক ফোর্স একযোগে হানা দেয় আসানসোল বাজারে ।

After the Chief Minister's threat, the task force's raid in the market, the buyers breathe a sigh of relief

নিজস্ব চিত্র

Bangla Jago Desk : পশ্চিম বর্ধমান : আসানসোল : উজ্জ্বল দাশগুপ্ত : গত বেশ কয়েকদিন ধরেই রাজ‍্যের বাজারগুলিতে কাঁচা সবজির মূল‍্য আকাশ ছোঁয়া পর্যায়ে পৌঁছে যায়। দিন আনে দিন খাওয়া থেকে নিম্ন মধ‍্যবিত্ত মধ‍্যবিত্ত শ্রেণির মানুষের বাজারে সবজি কিনতে গিয়ে নাভিশ্বাস উঠছিল। সামান‍্য আলু থেকে করলা, অথবা আদা রসুন লঙ্কা পিঁয়াজ কিছুতেই হাত দিতে পারছিলেন না তারা। বাজারে গিয়ে প্রতিদিন সাধারণ মানুষ বুঝতে পারছিলেন ফড়ে ও দালাল চক্রের ঘুরপাকে তাদের নিত‍্যদিনের জীবন বাঁধা পড়ে গেছে। তাই নিত‍্যদিনের প্রয়োজনে তারা কাটছাঁট করে নূন‍্যতম জিনিষ বা প্রয়োজনের থেকে কম স্বল্প কাঁচা সবজি কিনেই বাড়ি ফিরছিলেন। ভোট পরবর্তী বা তার আগে থেকেই রাজ‍্যে মাছ মাংস ডিমের দামও মাত্রাতিরিক্ত জায়গায় পৌঁছে রয়েছে। তাই সেসব ছোঁয়ার দিকে এগোতেই পারছেন না বহুজন। তাদের ভরষার জায়গা ছিল কাঁচা সবজি।

[ আরও পড়ুন : Northern California: ৩ ঘণ্টার জন্য বেরিয়ে ১০ দিন নিখোঁজ, সিংহের কবল থেকে বেঁচে ফিরলেন যুবক

কিন্তু আলু ৩৫ টাকা থেকে সামান‍্য করলার দাম ১০০ টাকায় পৌঁছে যাওয়ায় তারা রাজ‍্য সরকারের ব‍্যবস্থাপনার প্রতিই রুষ্ঠ হয়ে উঠেছিলেন । বাজার থেকে খাবার পাতে বসে রাজ‍্য সরকারকে গালমন্দ করা ছাড়া তাদের কোনো উপায় ছিল না। তবে শেষ পর্যন্ত সাধারণ জনগণের এই আর্তনাদ নবান্নের অন্দরে পৌঁছে যায়। রাজ‍্যের জনগণের এই দুর্ভোগের কথা জানতে পেরে মুখ‍্যমন্ত্রী মমতা ব‍্যানার্জি মঙ্গলবারই হঁশিয়ারি দেন। জেলায় জেলায় টাস্ক ফোর্সদের দশদিনের মধ‍্যে সময়সীমা বেঁধে সমস্ত আনাজ সবজির দাম কমানোর নির্দেশও দেন। মুখ‍্যমন্ত্রীর এই নির্দেশের পরেই বুধবার সকালে এর হাতে নাতে ফল পাওয়া গেল পশ্চিম বর্ধমান জেলার সদর শহর আসানসোলের সবজি বাজারে। এদিন সকালেই জেলা শাসকের নির্দেশে আসানসোল সবজি বাজারে দেখা যায় টাস্ক ফোর্সের হানা। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই নড়েচড়ে বসেছে পশ্চিম বর্ধমান জেলার কৃষি বিপণন দফতর।

[ আরও পড়ুন : Northern California: ৩ ঘণ্টার জন্য বেরিয়ে ১০ দিন নিখোঁজ, সিংহের কবল থেকে বেঁচে ফিরলেন যুবক

বুধবার সকালে জেলার কৃষি বিপণন দফতর থেকে শুরু করে এনফোর্সমেন্ট ব্রাঞ্চ মেট্রলজি বিভাগ সহ টাস্ক ফোর্স একযোগে হানা দেয় আসানসোল বাজারে । তারা হোলসেলারদের কাছে গিয়ে বাজার দরের দিকটি খতিয়ে যেমন দেখেন তেমনই রিটেল বিভাগে ক্রেতা ও বিক্রেতাদের পরিস্থিতি সহ ওজন পরিমাপের মানদণ্ড যাচাই করেন । কোন ভাবেই অতিরিক্ত দাম নেওয়া যাবে না বলেও নির্দেশ দিয়েছেন তারা । কৃষি বিপণন দফতের অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর দিলীপ কুমার মন্ডল জানিয়েছেন কৃষক থেকে সাধারণ মানুষের হাতে আসা পর্যন্ত সবজি দামের মধ্যে অনেকটাই ফারাক হয়ে যাচ্ছে। এই অবস্থায় কোনো ভাবেই সবজির দাম বেশি নেওয়া যাবে না সেই মত নির্দেশ দেওয়া হয়েছে। এদিনের এই অভিযানে বেশ কিছু পণ‍্য যেমন বাজেয়াপ্ত করা হয়েছে,তেমনি বেশ কিছু বিক্রেতাকেও জরিমানাও করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। একই সাথে তিনি দাবি করেন, জেলাজুড়ে ছড়িয়ে থাকা বাজারগুলিতে এই অভিযান চলতে থাকবে। তবে টাস্ক ফোর্সের অভিযানে যারপরনাই খুশি হয়েছেন ক্রেতারা। তারা সংবাদ মাধ‍্যমকে জানিয়েছেন, দুদিন আগেই যে করলা ১০০ টাকা কেজিতে কিনেছেন, আজ অভিযান শেষে সেই করলা কেজি প্রতি ৪০ টাকায় পাওয়া গিয়েছে। কাঁচা সবজির দাম কমায় তারা বেশ কিছুটা স্বস্তির নি:শ্বাস ফেলেছেন। একই সাথে দাবি করেছেন, এই অভিযান যেন ধারাবাহিক ভাবে চলতে থাকে।